BD Google
Bangladeshi Google

হাতের লেখা সুন্দর করার কৌশল, সবচেয়ে সহজ নিয়ম জেনে নিন।

1 120
হাতের লেখা সুন্দর করার কৌশল

আমাদের অনেকের হাতের লেখা সুন্দর হয়ে থাকে।যাদের হাতের লেখা সুন্দর তারা অনেক ক্ষেত্রেই অতিরিক্ত কিছু সুবিধা পেয়ে থাকেন।  তাই অনেকেই হাতের লেখা সুন্দর করার জন্য নানান ধরনের কৌশল অবলম্বন করতে চাই। এজন্য অনেকেই ইন্টারনেটে সার্চ দিয়ে থাকেন হাতের লেখা সুন্দর করে হাতের লেখা সুন্দর করার কৌশল নিয়ে।আজকের পোস্টে আমি আপনাদের সাথে হাতের লেখা সুন্দর করার জন্য বেশ কয়েকটি কৌশল বলে দিব যেগুলো আপনার মেনে হাতের লেখা সুন্দর করতে পারবেন।

হাতের লেখা খারাপ হয় কেন?

আমরা অনেকেই হাতের লেখা সুন্দর করার জন্য কত কিছুই না করে থাকি।কিন্তু আপনারা কি জানেন যে হাতের লেখা খারাপ হওয়ার জন্য আমাদের নিজেদের কয়েকটি বদঅভ্যাসই দায়ী। এই অভ্যাস গুলোর কারণে আমাদের হাতের লেখা অনেকটা খারাপ হয়ে থাকে। তাহলে চলুন প্রথমে জেনে নেওয়া যাক হাতের লেখা খারাপ হওয়ার জন্য দায়ী কিছু অভ্যাস সম্পর্কে:-

১.অতি দ্রুত লেখার চেষ্টা করা 

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রয়োজনের চেয়ে বেশি দ্রুতগতিতে লেখার চেষ্টা করে থাকেন। এতে করে তাদের লেখা কখনোই আকর্ষণীয় হয় না এবং অনেক ধরনের বানান ভুল হয়ে থাকে।যার কারণে লেখাটি পড়তে গিয়েও অনেক অসুবিধার সৃষ্টি হয়। তাই হাতের লেখা যদি সুন্দর করতে হয় তাহলে অতি দ্রুত লেখার চেষ্টা বাদ দিতে হবে।

২.লেখা অতি বড় করা যাবে না 

আমরা অনেকেই লেখার সময় অক্ষর অনেক বড় বড় করে লিখা থাকে যার কারণে আমাদের লেখার সৌন্দর্য কমে যায়। তাই যখন লিখতে থাকবেন তখন অক্ষর অতিরিক্ত বড় করা যাবে না। এতে করে লেখার সৌন্দর্যতা নষ্ট হতে পারে।

৩.কলম শক্ত করে ধরে লেখা

অনেকে লেখার সময় কলম অনেক শক্ত করে ধরে থাকেন যার ক্ষেত্রে লেখা কিছুটা আকা বাকা হয়ে যায়। লেখার সৌন্দর্য তা অনেক নষ্ট হয়ে যায়। সুন্দর ভাবে লিখতে গেলে ভালোভাবে কলম ধরাটাও জরুরী। তাই কখনো কলম অতিরিক্ত শক্ত করে হাতে ধরবেন না এতে করে লেখার মান নষ্ট হয়ে যেতে পারে।

৪.মনোযোগ না দিয়ে লেখা 

যেকোনো কাজ মনোযোগ দিয়ে করলে সেই কাজটি ভালো হয়ে থাকে। লেখার ক্ষেত্রেও এই নিয়মটা কার্যকারী। আপনি যদি মনোযোগ দিয়ে সুন্দর ভাবে লেখার চেষ্টা না করে থাকেন তাহলে কোনভাবেই আপনার লেখা সুন্দর হবে না। তাই অবশ্যই যেটুকু লিখবেন মনোযোগ দিয়ে লেখার চেষ্টা করবেন। এতে করে আপনার লেখা অন্যদের কাছে আকর্ষণীয় লাগবে।

যাদের ভেতরে এই অভ্যাসগুলো রয়েছে তাদের হাতের লেখা কোন সময়ই সুন্দর হবে না। তাই অবশ্যই হাতের লেখা সুন্দর করার জন্য এই অভ্যাসগুলোকে বাদ দিতে হবে। তারপরে আপনারা চাইলে হাতের লেখা সুন্দর করার সেরা কয়েকটি ইউনিট টিপস অনুসরন করতে পারেন।নিচে হাতের লেখা সুন্দর করার কৌশল দেওয়া হলো।

হাতের লেখা সুন্দর করে লেখার কৌশল

যাদের হাতের লেখা অনেক ভালো অনেক ক্ষেত্রে বেশি প্রাধান্য পেয়ে থাকে। তাই আমরা অনেকেই হাতের লেখা সুন্দর করার চেষ্টা করি।নিচে হাতের লেখা সুন্দর করার সেরা কয়েকটি ইউনিক টিপস দেওয়া হলো।উক্ত পদ্ধতি গুলো ব্যবহার করার ফলে আপনার হাতের লেখা অনেক সুন্দর হয়েছে।

Also Check:ফ্রিজে ডিম ভালো থাকে কতদিন পর্যন্ত?

১.লেখার জন্য প্রয়োজনীয় উপাদান রাখুন 

হাতের লেখা সুন্দর করার জন্য অবশ্যই প্রয়োজনীয় উপকরণের প্রয়োজন হবে। তাই আপনি স্বাচ্ছন্দ্যবোধ করেন এমন কাগজ এবং কলম ব্যবহার করবেন লেখার জন্য। এতে করে আপনার লেখার প্রতি মনোযোগ বাড়বে এবং লেখাটিকে সুন্দর করে তোলার প্রয়োজনীয়তা অনুভব হবে।

২.নিয়মিত লেখালেখি করার অভ্যাস করতে হবে

আপনার হাতের লেখা সুন্দর নয় তাই যে কখনো সুন্দর হবে না এটা ঠিক নয়। আপনি যদি ক্রমাগত চেষ্টা করতে থাকেন তাহলে একসময় অবশ্যই আপনার হাতের লেখা সুন্দর হবে। এজন্য আপনি নিয়মিত আপনার পছন্দের বিষয়গুলো নিয়ে লেখালেখি করতে পারেন। এতে করে নিজের হাতের লেখা সুন্দর হওয়ার প্রবণতা অনেকাংশে বেড়ে যায়।

৩.লেখার সময় হাত এবং করিল নমনীয় অবস্থায় রাখা

আমরা অনেকেই আছি যারা লেখার সময় হাত ও কনুইও অনেক শক্ত করে রাখি। এর ফলে হাতের লেখা অনেক খারাপ হয়ে থাকে। তাই লেখার সময় অবশ্যই হাত এবং করণীয় নরম করে নিবেন এতে করে আপনার লেখা আকর্ষণীয় হবে।

৪.বইয়ের লেখা অনুসরণ করতে পারেন 

আমরা বইতে লেখা গুলো দেখে থাকি সেগুলো অনেক সুন্দর হয়ে থাকে।তাই আমরা যখন কোন খাতা নিয়ে লিখতে বসবো তখন অবশ্যই বইয়ের লেখা দেখে লিখবো।এতে করে আপনি চাইবেন বইয়ের লেখার থেকে আরো ভালোভাবে লিখতে।যার কারনে আপনার লেখা আকর্ষণীয় হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে ।

৫.সঠিকভাবে কলম ধরা শিখতে হবে 

সঠিকভাবে কলম ধরতে না জানলে কোন সময় হাতের লেখা সুন্দর হবে না। এতে করে লেখা আঁকা বাঁকা হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি তৈরি হয়। তাই অবশ্যই সঠিক ভাবে কলম ধরা আগে শিখতে হবে এবং অন্যরা যাদের হাতের লেখা অনেক ভালো তাদেরকে অনুসরণ করতে পারেন।

৬.ধীরে ধীরে লেখার অভ্যাস করুন 

বেশিরভাগ ছাত্ররাই খুবই দ্রুত লিখতে পছন্দ করে থাকেন। যারা খুবই দ্রুত লিখে থাকেন তাদের লেখা কোন সময়ই বেশি সুন্দর হবে না। তাই আপনার লেখাটিকে আকর্ষণীয় করে অন্যদের সামনে উপস্থাপন করার জন্য অবশ্যই ধীরে ধীরে লেখার প্রয়োজনীয়তা রয়েছে। তাই লেখার সময় অতিরিক্ত তাড়াহুড়া না করে ধীরে ধীরে লেখার অভ্যাস গড়ে তুলতে হবে এতে করে হাতের লেখা সুন্দর হয়ে উঠবে।

 ৭.বসে লেখার অভ্যাস করতে হবে

বসে লিখলে আমাদের হাতের লেখা অনেক আকর্ষণীয় হয়ে থাকে। যারা দাঁড়িয়ে বা তাড়াহুড়া করে লিখে থাকেন তাদের হাতের লেখা কোন সময়ই ভাল হয় না। তাই অবশ্যই লেখা শুরু করলে বসে লিখতে হবে এবং ধীরেসুস্থে লেখাটির যেন আকর্ষণীয় হয় সেই দিকে নজর দিতে হবে।

 ৮.অন্যদের থেকে ভালো লেখার চেষ্টা করতে হবে 

আপনার আশেপাশের বন্ধু-বান্ধব এর লেখার থেকে আপনার লেখা ভালো করার চেষ্টা করতে হবে। হয়তো আপনি প্রথমদিকে সফলতা পাবেন না কিন্তু ক্রমাগত চেষ্টা করে যাওয়ার ফলে আপনার হাতের লেখা সুন্দর করতে পারবেন। তাই যদি হাতের লেখা সুন্দর করতে চান তাহলে এই মানসিকতা টা আপনাদের মধ্যে নিয়ে আসতে হবে।

আমাদের শেষ কথা 

যারা নিজের হাতের লেখা কে আরো আকর্ষণীয় এবং সুন্দর করে তুলতে চান তারা চাইলে উপরের দেওয়া এই সকল ইউনিক টিপস গুলো ফলো করতে পারেন। এই টিপস গুলো ফলো করার মাধ্যমে অল্প কিছুদিনের মধ্যেই আপনি নিজের হাতের লেখা কে সুন্দর করে ফেলতে পারবেন।আর হাতের লেখা সুন্দর করার কৌশল এই সম্পর্কে যদি কোন ধরনের প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন।

1 Comment
  1. Free Netflix accounts and passwords for your use - Topic Area

    […] [email protected], password: Slate2007 […]

Leave A Reply

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More